শনিবার, ২৪ জুলাই ২০২১, ০৫:২৮ পূর্বাহ্ন

ইতিহাস, বই-পুস্তক ও পত্রপত্রিকা পড়ে আওয়ামী লীগকে চিনেছি: স্বপন

মো. লুৎফর রহমান স্বপন

নিজস্ব সংবাদদাতাঃ নারায়ণগঞ্জ সদর উপজেলার ফতুল্লা থানা আওয়ামীলীগের কার্য্যকরী সদস্য ও ফতুল্লা ফ্রেন্ডস সার্কেল এর সভাপতি মো. লুৎফর রহমান স্বপন বলেন, আমার জন্মেরও প্রায় দুই যুগ পূর্বে আওয়ামী লীগ প্রতিষ্ঠিত হয়েছে। আমরা বই পুস্তক ও পত্র পত্রিকা পড়ে আওয়ামী লীগকে চিনেছি। বঙ্গবন্ধুর আত্মজীবনী পড়ে বঙ্গবন্ধুর আদর্শ ও আওয়ামী লীগের কর্মকান্ড সম্পর্কে জানতে পেরেছি। যতটুকু জানি পূর্ব পাকিস্তান যা বর্তমান বাংলাদেশ এ ১৯৪৯ সালে আওয়ামী মুসলিম লীগ প্রতিষ্ঠিত হয়। নবগঠিত কমিটির সভাপতি হন মাওলানা আব্দুল হামিদ খান ভাসানী ও সাধারণ সম্পাদক হন শামসুল হক। আর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঐসময় কারাগারে আটক থাকলেও তাকে যুগ্ম সাধারণ সম্পাদক করে তৎকালীন সময়ে আওয়ামী মুসলিম লীগ গঠন করা হয়।

মঙ্গলবার (২৯ জুন ) রাতে বাংলা টিভি ৭১ এ তারুণ্যের ভাবনায়, আওয়ামী লীগের ৭৩ বছর বিষয় নিয়ে লাইভ ভার্চুয়াল টকশো’তে অংশ গ্রহণ করে তিনি এসব কথা বলেন।

এই আওয়ামী নেতা লুৎফর স্বপন আরো বলেন, ১৯৫৫ সালে আওয়ামী মুসলিম লীগ কাউন্সিল সভায় জাতির পিতা বঙ্গবন্ধু প্রস্তাব করে মুসলিম শব্দ বাদ দিয়ে অসাম্প্রদায়িক আওয়ামী লীগ প্রতিষ্ঠিত করেন চিন্তা চেতনায় কাজ করার লক্ষ্যে। ১৯৫২ এর ভাষা আন্দোলন, ৫৪’র যুক্তফ্রন্ট আন্দোলন, ৬২’র আয়ুব খান বিরোধী আন্দোলন, ৬৬’র ৬ দফা, ৬৯’র ১১ দফা আন্দোলনে বঙ্গবন্ধু অংশ গ্রহণ করে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। ১৯৬৬ সালে কাউন্সিলের মাধ্যমে জাতির পিতা বঙ্গবন্ধু আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হন। তারপর ১৯৭০ সালের কালজয়ী নির্বাচন, সর্বশেষ ৭১ এর রক্তক্ষয়ী সংগ্রামের মাধ্যমে একটি স্বাধীন রাষ্ট্র বাংলাদেশ সৃষ্টি করেছে বঙ্গবন্ধু।

লুৎফর রহমান স্বপন বলেন, ১৯৭৫ পচাত্তরের ১৫ আগস্ট এর পর আওয়ামী লীগ কোনঠাসায় পরে যায় এরপর ৮১ সালে জননেত্রী শেখ হাসিনা আওয়ামী লীগের হাল ধরেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র নেতৃত্বেই বাংলাদেশ আওয়ামী লীগ আজ সু-প্রতিষ্ঠিত। বাংলাদেশ আজ এক আধুনিক রূপ নিয়েছে শেখ হাসিনা’র নেতৃত্বে। আমি জননেত্রী শেখ হাসিনার উত্তর উত্তর সাফল্য কামনা করছি।

নিউজটি শেয়ার করুন...

আপনার মন্তব্য প্রদান করুন...


© All rights reserved © 2020 bdnewseye.com
Developed BY M HOST BD