মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ১১:৩০ পূর্বাহ্ন

কাফনের কাপড় পরে কুমুদিনী শ্রমিকদের মানববন্ধন

কুমুদিনী ওয়েলফেয়াল ট্রাস্টের অধীন বেঙ্গল বিডি লিমিটেডের পাট কোম্পানির শ্রমিকরা।

‘পুনর্বাসন কিংবা শ্রম আইন অনুযায়ী প্রাপ্য পাওনা পরিশোধের পূর্বে বাসস্থান থেকে উচ্ছেদ নয়’- এমন দাবি জানিয়ে সংবাদ সম্মেলন করেছে কুমুদিনী ওয়েলফেয়াল ট্রাস্টের অধীন বেঙ্গল বিডি লিমিটেডের পাট কোম্পানির শ্রমিকরা।
শনিবার (২৯ মে) সকাল ১১টায় নারায়ণগঞ্জ প্রেস ক্লাব মিলনায়তনে সংবাদ সম্মেলন করেন তারা। পরে প্রেস ক্লাবের সামনের সড়কে প্রতিকী কাফনের কাপড় পরে মানববন্ধন ও মিছিল করেন আন্দোলনরত শ্রমিকরা।
মানববন্ধনে শ্রমিকদের পক্ষে উপস্থিত ছিলেন বাংলাদেশ টেক্সটাইল গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের সভাপতি অ্যাড. মাহবুবুর রহমান ইসমাইল। তিনি বলেন, শ্রম আইনের ৩২ ধারার ২ উপধারা অনুযায়ী শ্রমিকদের প্রাপ্য পাওনা পরিশোধের পূর্বে বাসস্থান হতে উচ্ছেদ করা যাবে না। কুমুদিনী ট্রাস্টের পক্ষ থেকে শ্রমিকদের পুনর্বাসনের দাবি জানান এই শ্রমিক নেতা।
সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন মো. জুয়েল, নাসির, জয়নাল হাওলাদারসহ আরও কয়েকজন শ্রমিক। শ্রমিকরা বলেন, নারায়ণগঞ্জে কুমুদিনী ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্স এন্ড ক্যান্সার রিসার্চ (কেআইআইএমএস কেয়ার) স্থাপন করা হবে। গত ১৪ ফেব্রুয়ারি গণভবন থেকে ভার্চুয়ালি প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই প্রকল্পের ভিত্তিপ্রস্তর উদ্বোধন করেন। এই প্রকল্পের আওতাধীন ছাত্রী হোস্টেল নির্মাণের জন্য ঈশা খাঁ সড়কের নারায়ণগঞ্জ ৩শ’ শয্যা হাসপাতালের পাশের উত্তর কুমুদিনী বাগানের জায়গা নেওয়া হবে। এজন্য আগামী ৩০ মে এর মধ্যে বাগানের বাসিন্দাদের ঘর ছেড়ে দিতে বলেছে মালিকপক্ষ।
কুমুদিনী ওয়েলফেয়ার ট্রাস্ট অব বেঙ্গল (বিডি) লিমিটেডের পাট কারখানার শ্রমিক ও কুমুদিনী বাগানের বাসিন্দা মো. জুয়েল বলেন, তাদের ঘর ছেড়ে দেওয়ার জন্য বলা হয়। এ নিয়ে স্থানীয় কাউন্সিলর মাকছুদুল আলম খন্দকার খোরশেদের কাছে যান তারা। প্রথমে কোনো প্রকার সহযোগিতা করার সুযোগ নেই জানালেও পরে তিনি মালিকপক্ষের সাথে মুঠোফোনে কথা বলেন। এরপর মালিকপক্ষ ১০ হাজার টাকা প্রদানের প্রস্তাবের কথা জানান শ্রমিকদের। তবে পুনর্বাসন কিংবা শ্রম আইন অনুযায়ী প্রাপ্য পাওনা পরিশোধের দাবি জানান জুয়েল।
এক প্রশ্নের জবাবে শ্রমিক নেতা মাহবুবুর রহমান ইসমাইল বলেন, মেডিকেল কলেজ ও ক্যান্সার হাসপাতাল হবে, এটা অবশ্যই খুশির বিষয়। কিন্তু একটি মানবিক কাজ করতে গিয়ে শ্রমিকদের উচ্ছেদ করে দেওয়াও অমানবিক। কুমুদিনীর অনেক জমি রয়েছে। যেকোনো স্থানে তাদের বাসস্থানের জায়গা দেওয়ার জন্য কুমুদিনী ট্রাস্টের প্রতি দাবি জানাই।
সংবাদ সম্মেলন শেষে নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সামনে কাফন সদৃশ কাপড় পরে মানববন্ধন করে শতাধিক শ্রমিক। তারা শহরের বঙ্গবন্ধু সড়ক থেকে মিছিল নিয়ে ঈশা খাঁ সড়ক পর্যন্ত যান।

নিউজটি শেয়ার করুন...

আপনার মন্তব্য প্রদান করুন...


© All rights reserved © 2020 bdnewseye.com
Developed BY M HOST BD