বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ০৪:০২ পূর্বাহ্ন

মিথ্যা সংবাদ প্রকাশ করায় সোজাসাপটা পত্রিকার সম্পাদক মাসুদকে ভৎসনা

বিডি নিউজ আই, ঢাকা: সাংবাদিক গৌতম সাহার বিরুদ্ধে মিথ্যা সংবাদ প্রকাশ করায় নারায়ণগঞ্জের দৈনিক সোজাসাপটা পত্রিকার সম্পাদক আবু সাউদ মাসুদকে ভৎসনা করে তার বিরুদ্ধে রায় ঘোষণা করেছে বাংলাদেশ প্রেস কাউন্সিলের বিচারিক আদালত। দীপ্ত টিভির জেলা প্রতিনিধি গৌতম সাহার করা মামলায় গতকাল সোমবার দুপুরে রায় ঘোষণা করেন বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান মো. বিচারপতি নিজামুল হক নাসিম। রায়ে আবু সাউদ মাসুদকে মিথ্যা ও ভিত্তিহীন সংবাদ প্রচার থেকে বিরত থাকাসহ আরও সতর্ক হতে নির্দেশ দেয়া হয়েছে।

বাংলাদেশ প্রেস কাউন্সিল আদালতের রায়ে বলা হয়, গৌতম সাহার বিরুদ্ধে মামলায় বিবাদী আবু সাউদ মাসুদের সম্পাদিত পত্রিকায় ছাপানো কথিত খবরটি বাংলাদেশ প্রেস কাউন্সিল আইনের ১২ ধারায় অপরাধ সংগঠন করেছে। বিচারিক কমিটি এই সিদ্ধান্তে উপনীত হয়েছে যে, প্রতিপক্ষ (আবু সাউদ মাসুদ) যাচাইবিহীন, একতরফা ও ভিত্তিহীন সংবাদ প্রচার করে গৌতম সাহার মানহানি করেছে। তিনি সাংবাদিকদের অনুসরনীয় আচরণবিধি লংঘন করেছে। জনগনের রুচির বিরদ্ধে অপরাধ করেছে। যা পেশাগত অসদাচারণ ব্যতীত অন্য কিছু নয়।
রায়ে আরও বলা হয়, আদালত মনে করেন, দৈনিক সোজাসাপটা পত্রিকা সত্য ঘটনা ও বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশের মাধ্যমে সমাজ, রাষ্ট্র ও মানুষের সেবায় নিয়মিত প্রকাশিত হয়ে আসছে এই দাবিটি অন্ততপক্ষে বর্তমান লেখাটি সম্পর্কে গ্রহণ করা যায় না। বরং আমরা একমত যে, সাংবাদিক গৌতম সাহার সুনাম ও অবস্থান বিবেচনা করে তাকে জনসম্মুখে হেয় করার জন্য বাংলাদেশ প্রেস কাউন্সিল আইন না মেনে কাজটি করা হয়েছে। কাজেই দৈনিক সোজাসাপটা পত্রিকার সম্পাদক অর্থাৎ এই মামলার বিবাদী আবু সাউদ মাসুদ ভবিষ্যতে বস্তুনিষ্ঠ সাংবাদিকতা পালনের ব্যপারে সাবধানতা অবলম্বন করবে এবং সঠিকভাবে তার দ্বায়িত্ব পালন করবেন। তার বর্তমান লেখাটি ছাপানোর কাজটিকে গর্হিত আচরণ বলিয়া মনে করে বাংলাদেশ প্রেস কাউন্সিল বিচারিক কমিটি। তাই গর্হিত আচরণের জন্য ভৎসনা করে ভবিষ্যতের জন্য সতর্ক করা হলো। এই কমিটি প্রত্যাশা করে যে, প্রতিপক্ষ (আবু সাউদ মাসুদ) কোনো সংবাদ প্রকাশের পূর্বে সতর্কতা অবলম্বন করবে এবং এই ধরনের সংবাদ প্রকাশের পূর্বে সাবধানতা অবলম্বন করবেন। যেন ভবিষ্যতে তাকে আর এই ধরনের পরিস্থিতির সম্মুখীন না হতে হয়। পাশাপাশি রায় প্রকাশের ১৫ দিনের মধ্যে দৈনিক সোজাসাপটা পত্রিকায় রায়টি প্রচারিত সংবাদের জায়গাটিতে একইভাবে ছাপিয়ে পত্রিকায় একটি কপি প্রেস কাউন্সিলে দাখিল করার জন্য নির্দেশ প্রদান করা হলো।
মামলার বাদী দীপ্ত টিভির জেলা প্রতিনিধি গৌতম সাহা জানান, বাংলাদেশ প্রেস কাউন্সিলের বিচারিক আদালতের এ রায় নারায়ণগঞ্জের সকল পেশাদার সাংবাদিকদের জন্য নজির হয়ে থাকবে। কেউ অপসাংবাদিকতা করলে এ রায় মনে পড়বে। আবু সাউদ মাসুদ তার পত্রিকায় মিথ্যা ঘটনা খবর বানিয়ে প্রকাশ করেছে তার প্রমান এখন সকল সাংবাদিকসহ জন সাধারণের মুখে মুখে। আমি আদালতের রায়ে সন্তুষ্টি প্রকাশ করছি এবং পেশাদার সু সাংবাদিকতা আরও গতিশীল হবে বলে মনে করছি।

নিউজটি শেয়ার করুন...

আপনার মন্তব্য প্রদান করুন...


© All rights reserved © 2020 bdnewseye.com
Developed BY M HOST BD