শনিবার, ১০ ডিসেম্বর ২০২২, ১০:৪০ পূর্বাহ্ন

সরকারের নীতিমালা জেনে তা মানতে হবে: এমপি বাবু

বিডি নিউজ আই, নিজস্ব সংবাদদাতা: নারায়ণগঞ্জ-২ আসনের সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু বলেছেন, ‘অভিবাসীদের জন্য সরকার ট্রেনিং সেন্টারের ব্যবস্থা করেছে। কোটি কোটি টাকা এই সেক্টরে ব্যায় হচ্ছে। অভিবাসীদের জন্য আলাদা ব্যাংক ঋন করা হয়েছে। কিন্তু সেই টাকা কী সরকার এমনি এমনিই দিয়ে দিবে? এর জন্য প্রসেসিং রয়েছে। অভিবাসীদের বিদেশ গমনের জন্য সরকার সঠিক এবং নিরাপদ পদ্ধতি রেখেছেন। কিন্তু অধিকাংশ মানুষ সেই পদ্ধতি অবলম্বন করে না। অনেকে তা জানে না এবং জানতে চায়ও না। নীতিমালা না মানায় অভিবাসীরা প্রতারিত হয়। তাই আগে সরকারের নীতিমালা জেনে তা মানতে হবে।’

অভিবাসী কর্মী উন্নয়ন প্রোগ্রাম (ওকাপ) আয়োজিত অভিবাসী সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে সোনারগাঁয়ের বেইস ট্রেনিং সেন্টারে এসব কথা বলেন এমপি নজরুল ইসলাম বাবু। নানা আয়োজনের মধ্যদিয়ে এই অভিবাসী সম্মেলন অনুষ্ঠিত হয়।

সম্মেলনে অভিবাসী কর্মী এবং তাদের স্বজনরা বেশ কিছু প্রস্তাব এবং দাবি উত্থাপন করেন। পরে প্রধান অতিথির বক্তব্যে নজরুল ইসলাম বাবু তাদের দিক নির্দেশনা দেয়া সহ সচেতনতা মূলক বক্তব্য রাখেন এবং যৌক্তিক দাবিগুলো সংসদে উত্থাপনের প্রতিশ্রুতি দেন।

এসময় নজরুল ইসলাম বাবু বলেন, আগে সরকারের নীতিমালা জানতে হবে। অধিকাংশ মানুষ দালালের মাধ্যমে বিদেশে যায়। দালালের হাতে লাখ লাখ টাকা দিয়ে দিচ্ছে। সেই টাকা জায়গা মত যেতে যেতে অর্ধেক হয়ে যায়! জমির দালালি করে রাতারাতি বড় লোক হলেও মানুষকে বিদেশ পাঠানোর দালালরা ঘন্টায় ঘন্টায় বড় লোক হয়। দালালের মাধ্যমে গিয়ে টাকাও বেশি খরচ করছেন, আবার অনেকে টাকা দিয়ে বছরের পর বছর দালালের পিছে ঘুরছেন। অনেকে বিদেশে গেলেও নানা বিপদে পড়ছেন। শেষে নিঃস্ব হয়ে দেশে ফিরতে হয়। তাহলে কেন ভুল পথে গিয়ে ধোকা খাবেন?

সম্মেলনের আয়োজক সংস্থা অভিবাসী কর্মী উন্নয়ন প্রোগ্রাম (ওকাপ) এর প্রশংসা করে এমপি নজরুল ইসলাম বাবু বলেন, ‘ওকাপের বেশ কয়েকটি প্রোগ্রামে অংশ নিয়েছি। মন্ত্রীদের প্রোগ্রামেও গিয়েছি। ওকাপের কার্যক্রমের প্রশংসা রয়েছে। জাতিসংঘ থেকেও ওকাপকে ধন্যবাদ পত্র দেয়া হয়েছে। তারাই প্রকৃত ভাবে অভিবাসীদের পক্ষে বাংলাদেশে কাজ করছে। এই সংগঠনটি এতোগুলো মানুষকে ঐক্যবদ্ধ করতে পেরেছে। কারণ তাদের মধ্যে স্বচ্ছতা রয়েছে। তাদের মাঝে মানুষের প্রতি ভালোবাসা রয়েছে। যা তাদের কাজে কর্মে প্রকাশ পেয়েছে।’

জানা গেছে, ওকাপ বিদেশ ফেরত কর্মীদের দ্বারা প্রতিষ্ঠিত একটি বেসরকারি উন্নয়ন সংস্থা। প্রতিষ্ঠানটি ২০০৪ সাল থেকে বাংলাদেশের অভিবাসীপ্রবণ জেলাগুলোতে বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করে চলেছে। অভিবাসীদের প্রশিক্ষন দিয়ে থাকে এই সংগঠন। তাছাড়া, বিদেশ ফেরত হতাশাগ্রস্থ মানুষকে বিভিন্ন বিষয়ে প্রশিক্ষন দিয়ে আত্মকর্মসংস্থানে উদ্বুদ্ধ করছে এই সংগঠন। অভিবাসীদের নিয়ে গড়া এই সংগঠনে দেশের বিভিন্ন জেলা থেকে প্রায় দেড় হাজার সদস্য রয়েছে ওকাপের।

এদিকে গতকালের অভিবাসী সম্মেলনে সভাপতি হিসেবে উপস্থিত থেকে মূল প্রবন্ধ উপস্থাপন করেন, ওকাপ এর চেয়ারপার্সন শাকিরুল ইসলাম, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষন ব্যুরো এর মহাপরিচালক শহিদুল আলম (এনডিসি), ওকাপ এর নির্বাহী পরিচালক ওমর ফারুক চৌধুরী, বিএনএসকে’র নির্বাহী পরিচালক সুমাইয়া ইসলাম, ওকাপ এর কর্মকর্তা বায়েজিদ আলম প্রমূখ।

নিউজটি শেয়ার করুন...

আপনার মন্তব্য প্রদান করুন...


© All rights reserved © 2020 bdnewseye.com
Developed BY M HOST BD