বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ১১:১০ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
বাংলাদেশ রাইটার্স ক্লাব -এর উদ্যোগে সাহিত্য আলোচনা ও ইফতার অপচয়রোধে নিজের পোস্টার নিজেই লাগাচ্ছেন এমপি প্রার্থী রনি বাংলাদেশ রাইটার্স ক্লাব নারায়ণগঞ্জ -এর সাহিত্য আড্ডা অনুষ্ঠিত নাঃগঞ্জে সাবেক ছাত্রলীগ সভাপতি সানি’র নেতৃত্বে মিছিল ও প্রতিবাদ সাজাপ্রাপ্ত আসামী ব্লাকমেইলার কামাল ডান্ডাবেরী অবস্থায় জেলহাজতে সরকারকে দায়ী করে গুজব ছড়ানো হচ্ছে : লিপি ওসমান নারায়ণগঞ্জ সদরে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত বাংলাদেশে অগ্নিদানবদের ঠাঁই নেই: শাহজাহান খান নারায়ণগঞ্জে জেলা পর্যায়ে সেইপ’র অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত মানব কল্যাণ পরিষদে বিনামূল্যে বিউটিফিকেশন কোর্সের উদ্বোধন

না:গঞ্জে জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধের টিকাদান ক্যাম্পেইনের উদ্বোধন

জাহাঙ্গীর হোসেনঃ নারায়ণগঞ্জে জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধে এইচপিভি টিকাদান ক্যাম্পেইনের উদ্বোধন করা হয়েছে। রোববার (১৫ অক্টোবর) সকালে নারায়ণগঞ্জ সদর উপজেলার চাঁদমারী এলাকাস্থ হেরিটেজ স্কুলের অডিটরিয়াম হলে জেলা সিভিল সার্জন ডা. আবুল ফজল মুহম্মদ মুশিউর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ক্যাম্পেইনের উদ্বোধন করেন নারায়ণগঞ্জের জেলা প্রশাসক মোঃ মাহমুদুল হক।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ডা. মুহাম্মদ ফারুক আহমেদ, জেলা শিক্ষা অফিসার মোঃ ইউনুছ ফারুকী, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার ফেরদৌসী বেগম, জেলা তথ্য অফিসার মোহাম্মদ কামরুজ্জামান, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. অনীক বিশ্বাস, সদর উপজেলার আনসার ও ভিডিপি’র কর্মকর্তা মোস্তফা কামাল, হেরিটেজ স্কুলের পরিচালক মোঃ সেলিম মিয়া। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ইউনিসেফের ন্যাশনাল ইপিআই স্পেশালিষ্ট ডা: ফারহানা রহমান, বিশ্ব স্বাস্থ্য সংস্থার সার্ভিল্যান্স এন্ড ইম্যুনাইজেশন মেডিকেল অফিসার মোর্শেদুল ইসলাম খান, জেলা ইপিআই সুপারিন্টেন্ডেন্ট লুৎফর রহমান, সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডা. একেএম মেহেদী হাসান ও শিল্পী আক্তার, জেলা সিনিয়র স্বাস্থ্যশিক্ষা কর্মকর্তা আসিফ মাহমূদ, জুনিয়র স্বাস্থ্যশিক্ষা কর্মকর্তা মো. শাকির হোসেন, জেলা স্বাস্থ্য তত্ত্বাবধায়ক স্বপন দেবনাথ, হেরিটেজ স্কুলের প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ হাসান খান, ভাইস প্রিন্সিপাল (ইংরেজি) সানজিদা ইয়াসমিন, ভাইস প্রিন্সিপাল (ইংরেজি ভার্সন) দেলোয়ার হোসেন, ভাইস প্রিন্সিপাল (বাংলা) শায়লা আক্তার বর্নাসহ জেলা সিভিল সার্জন কার্যালয়ের কর্মকর্তাবৃন্দ ও হেরিটেজ স্কুলের শিক্ষক শিক্ষার্থী ও অভিভাবকবৃন্দ।
অনুষ্ঠানে নারায়ণগঞ্জের জেলা প্রশাসক মোঃ মাহমুদুল হক বলেন, আপনারা জানেন বাংলাদেশে হাজার হাজার নারীরা এই জরায়ুমুখ ক্যান্সারে মৃত্যুবরণ করছেন। যারা এই টিকা নিবে তারা এই জরায়ুমুখ ক্যান্সারের ঝুঁকি থেকে মুক্ত থাকবে। বাংলাদেশ এই টিকাদান ক্যাম্পেইন শুরু করলেও বিশ্বের অনেক দেশে এখনো শুরু করতে পারেনি। এটা অত্যন্ত বিরল। প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে উদ্যোগ নিয়ে আজকের শিশু যারা আগামী দিনের মা তাদেরকে রক্ষা করার জন্য এটা অত্যন্ত চমৎকার একটা উদ্যোগ।
জানা গেছে, নারায়ণগঞ্জ জেলায় সর্বমোট ১ লাখ ৭৪ হাজার ৯৭১ জন শিক্ষার্থীকে দেয়া হবে জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধের টিকা। যার মধ্যে জেলার ৫টি উপজেলায় ৫ম থেকে ৯ম শ্রেণীর ছাত্রী ১,২৩,৭১৮ জন এবং কমিউনিটিতে কিশোরীর সংখ্যা ৯,৭৭৩জন। নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ৩৫৫টি শিক্ষা প্রতিষ্ঠানের ৫ম থেকে ৯ম শ্রেণীর প্রায় ৩৭ হাজার ৫০০ জন শিক্ষার্থী ও কমিউনিটি পর্যায়ে ১০ বছর থেকে ১৪ বছর পর্যন্ত প্রায় ৪ হাজার জন কিশোরীদের মধ্যে টিকা প্রদান করা হবে। ১৫ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত ১০ কর্মদিবসে স্কুল পর্যায়ে এবং ৪ নভেম্বর থেকে ১৬ নভেম্বর পর্যন্ত মোট ৮ কর্মদিবসে স্থায়ী ও অস্থায়ী কেন্দ্রে এই টিকা প্রদান করা হবে।

নিউজটি শেয়ার করুন...

আপনার মন্তব্য প্রদান করুন...


© All rights reserved © 2020 bdnewseye.com
Developed BY M HOST BD