শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৬:৩৭ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
অপচয়রোধে নিজের পোস্টার নিজেই লাগাচ্ছেন এমপি প্রার্থী রনি বাংলাদেশ রাইটার্স ক্লাব নারায়ণগঞ্জ -এর সাহিত্য আড্ডা অনুষ্ঠিত নাঃগঞ্জে সাবেক ছাত্রলীগ সভাপতি সানি’র নেতৃত্বে মিছিল ও প্রতিবাদ সাজাপ্রাপ্ত আসামী ব্লাকমেইলার কামাল ডান্ডাবেরী অবস্থায় জেলহাজতে সরকারকে দায়ী করে গুজব ছড়ানো হচ্ছে : লিপি ওসমান নারায়ণগঞ্জ সদরে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত বাংলাদেশে অগ্নিদানবদের ঠাঁই নেই: শাহজাহান খান নারায়ণগঞ্জে জেলা পর্যায়ে সেইপ’র অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত মানব কল্যাণ পরিষদে বিনামূল্যে বিউটিফিকেশন কোর্সের উদ্বোধন না:গঞ্জে জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধের টিকাদান ক্যাম্পেইনের উদ্বোধন

ত্বকের যত্নে অ্যালোভেরা

বিডি নিউজ আই ডেস্ক: ত্বক গ্লো করা, সজীব রাখা, চুল পড়া রোধ করা, চুল ঘন ও লম্বা করার একটি সাধারণ উপাদান হল অ্যালোভেরা। অ্যালোভেরা হল ত্বকের যত্নে সবচেয়ে ভাল প্রাকৃতিক উপাদান। আসুন তাহলে জেনে নেই অ্যালোভেরার ব্যবহার সম্পর্কে –

১. শুষ্ক ত্বকে অ্যালোভেরা ব্যবহার করলে ত্বক সজীব থাকে। অ্যালোভেরার ভিতরের জেল বের করে মুখের লাগালে ত্বক মসৃণ, উজ্জ্বল ও নরম হয়।

২. বয়সের বাড়ার সঙ্গে আমাদের চামড়ায় ভাজ পড়ে যা আপনি সহজেই রুখতে পারেন এই অ্যালোভেরা ব্যবহার করে। কারণ এটি অ্যান্টি-অক্সিডেন্ট উপাদান সমৃদ্ধ। এর জেল ত্বকের গভীরে প্রবেশ করে এবং এর ভিটামিন এ, বি, সি ও এ উপাদান ত্বকের পুষ্টি যোগায়।

৩. দুই টেবিল চামচ ‘অ্যালোভেরা’ জেল আর অর্ধেক লেবুর রস মিশিয়ে প্যাক তৈরি করুন৷ এই প্যাক সান বার্ন হয়ে যাওয়া ত্বকে লাগিয়ে পনেরো মিনিট রাখার পর ঠাণ্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।এটি রোদে পোড়া দাগ দূর করে ত্বকের আর্দ্রতা ঠিক রাখতে সাহায্য করে।

৪. ত্বকের মৃত কোষ দূর করার মাস্ক তৈরি করতে এক চা চামচ ফ্রেশ অ্যালোভেরা জেল ব্লেন্ড করে নিন। এরপর এক চা চামচ ওটমিলের গুড়া আর ১/২ চা চামচ অলিভ অয়েল মিশিয়ে মাস্ক তৈরি করুন। এই মাস্ক মুখে আর গলায় লাগিয়ে রাখুন তিরিশ মিনিট ৷ এরপর ঠাণ্ডা জল দিয়ে মুখ পরিষ্কার করে ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার এটি ব্যবহার করুন।

৫. অ্যালোভেরার জেল দিয়ে আইস কিউব তৈরি করে এই কিউব দিনে দু তিনবার আপনার ত্বকে ঘষলে ত্বকের সমস্যা কমে যাবে।

৬. ত্বকের পাশাপাশি চুলের জন্য অ্যালোভেরা অনেক উপকারি। অ্যালোভেরার ব্যবহারে মাথার ত্বকের পিএইচ ঠিক থাকে আর খুশকিও দূর হয়। ২:১ অনুপাতে এলোভেরা জেল আর ক্যাস্টর অয়েল মিশিয়ে মাথার ত্বকে লাগিয়ে সারা রাত রেখে সকালে শ্যাম্পু করতে হবে। ফলে চুল হবে ‘খুশকি’ মুক্ত।

৭. ঠোঁট এর রঙ উজ্জ্বল রাখতে ঠোঁট নরম আর মসৃণ করতে অ্যালোভেরা ব্যবহার করা যায়। নিয়মিত অ্যালোভেরা জেল ঠোঁটে লাগালে ঠোঁট উজ্জ্বল হবে। এক টেবিল চামচ চালের গুঁড়ো আর অ্যালোভেরা জেল মিশিয়ে আস্তে আস্তে এই মিশ্রণ ঠোঁটে লাগিয়ে পাঁচ মিনিট পর ঠাণ্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।

৮. অ্যালোভেরার অ্যান্টিসেপটিক গুণাগুণও উল্লেখযোগ্য। শরীরে কোথাও অল্প কেটে গেলে বা ক্ষত হলে অ্যালোভেরার জেল লাগান। দিনে দুই বা তিন বার লাগালেই ক্ষত আরাম হবে।

বাজারে এই অ্যালোভেরা অল্প দামে পাওয়া যায়। আপনার রূপচর্চার এই ঘরোয়া উপাদানটি ব্যবহারে আপনাকে রাখবে সতেজ, সুন্দর আর উজ্জীবিত।

নিউজটি শেয়ার করুন...

আপনার মন্তব্য প্রদান করুন...


© All rights reserved © 2020 bdnewseye.com
Developed BY M HOST BD