শনিবার, ১০ ডিসেম্বর ২০২২, ১২:২৯ অপরাহ্ন

নারায়ণগঞ্জে সাম্প্রদায়িকতা বিরোধী স্মারকলিপি প্রদান

বিডি নিউজ আই, সংবাদ বিজ্ঞপ্তি: প্রগতিশীল সাংস্কৃতিক মঞ্চের উদ্যোগে আজ ৩১ জুলাই ২০২২ রবিবার কেন্দ্রীয়ভাবে ঢাকায় স্বরাষ্ট্রমন্ত্রী বরাবরে সাম্প্রদায়িকতা বিরোধী স্মারকলিপি প্রদান ও দেশব্যাপী জেলায় জেলায় জেলা প্রশাসকের কার্যালয়ে স্মারকলিপি প্রদান করা হয়। এ কর্মসূচির অংশ হিসেবে নারায়ণগঞ্জ জেলার প্রগতিশীল সাংস্কৃতিক সংগঠন সমূহের পক্ষ থেকে আজ দুপুর ১২টায় নারায়ণগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ে স্মারকলিপি প্রদান করা হয়।
স্মারকলিপি প্রদানের পর জেলা প্রশাসকের সাথে সাংস্কৃতিক সংগঠন সমূহের নেতৃবৃন্দ দেশের সাম্প্রদায়িক পরিস্থিতি নিয়ে বিস্তারিত আলোচনা করেন।
এ আলোচনা চলাকালে উপস্থিত ছিলেন বাংলাদেশ প্রগতি লেখক সংঘ নারায়ণগঞ্জ জেলা শাখার সভাপতি জাকির হোসেন, সমাজ অনুশীলন কেন্দ্রের সমন্বয়ক শহিদুল আলম নান্নু, কবি রঘু অভিজিৎ রায়, চারণ সাংস্কৃতিক কেন্দ্র নারায়ণগঞ্জ জেলা কমিটির আহ্বায়ক কবি প্রদীপ সরকার, বাংলাদেশ প্রগতি লেখক সংঘ নারায়ণগঞ্জ জেলা শাখার সাধারণ সম্পাদক বিমল কান্তি দাস, চারণ সাংস্কৃতিক কেন্দ্রের সেলিম আলাদীন, প্রগতি লেখক সংঘ নারায়ণগঞ্জ জেলা শাখার সদস্য কবি জহিরুল ইসলাম মিন্টু, প্রগতি লেখক সংঘের সদস্য দীপঙ্কর দে প্রমূখ।
স্মারকলিপিতে স্বাক্ষরকারী সংগঠনের মধ্যে আছে উদীচী শিল্পীগোষ্ঠীর পক্ষে সাবেক সাধারণ সম্পাদক সুমিত রায়, খেলাঘর নারায়ণগঞ্জ জেলা কমিটির সাধারণ সম্পাদক ফারুক মহসিন, সমমনা’র সভাপতি সালাহউদ্দিন আহমেদ, বিবর্তন এর সহ-সভাপতি নির্মল সাহা, বাংলাদেশ প্রগতি লেখক সংঘ নারায়ণগঞ্জ জেলা শাখার সভাপতি জাকির হোসেন, চারণ সাংস্কৃতিক কেন্দ্রের আহ্বায়ক প্রদীপ সরকার, সমাজ অনুশীলন কেন্দ্রের সমন্বয়ক শহিদুল আলম নান্নু ও অনন্যা সাংস্কৃতিক একাডেমির পরিচালক সুজয় রায় চৌধুরী বিকু।
দেশবাসী অবগত আছেন যে সাম্প্রতিককালে শিক্ষা, সংস্কৃতি ও বিজ্ঞান চেতনার ওপর প্রতিক্রিয়াশীল শক্তির আক্রমণ ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে। গ্রামে গঞ্জে কৃত্রিমভাবে সাম্প্রদায়িক পরিবেশ তৈরি করা হচ্ছে। সংস্কৃতি ধ্বংস করে দেবার চেষ্টা চলছে। ধর্মীয় সংখ্যালঘু বিশেষ করে হিন্দু সম্প্রদায়, জাতিগত সংখ্যালঘু ও নারী সমাজের ওপর আক্রমণ বেড়েই চলেছে। বারে বারে সাম্প্রদায়িক হামলা হচ্ছে কিন্তু একটা ঘটনারও বিচার হচ্ছে না। বরং উল্টোভাবে আক্রান্ত ব্যক্তিদের জেলে যেতে হচ্ছে। এই বিচারহীনতার সংস্কৃতিসহ সকল প্রতিক্রিয়াশীল সংস্কৃতির বিরুদ্ধে দেশব্যাপী প্রগতিশীল সাংস্কৃতিক সংগঠনগুলোর ঐক্য ও ঐক্যবদ্ধ সংগ্রাম এখন সময়ের দাবি। এ ঐক্য দরকার জাতীয় ভিত্তিতে, এ ঐক্য দরকার জেলায় জেলায়।
এ লক্ষ্য সামনে রেখে দেশের কয়েকটি প্রগতিশীল সাংস্কৃতিক সংগঠন ঐক্যবদ্ধ হয়ে গড়ে তুলেছে ‘প্রগতিশীল সাংস্কৃতিক মঞ্চ’। এ মঞ্চের উদ্যোগে দেশব্যাপী ৩ দিনের কর্মসূচি পালনের আজ ছিল শেষ দিন।
গত ২৯ জুলাই শুক্রবার বিকাল ৪.৩০ (সাড়ে চার টায়) টায় ঢাকার শাহবাগে প্রগতিশীল সাংস্কৃতিক মঞ্চের উদ্যোগে সাম্প্রদায়িকতা বিরোধী সমাবেশ অনুষ্ঠিত হয়। ২৯ ও ৩০ জুলাই দেশব্যাপী জেলায় জেলায় এ কর্মসূচি পালন করা হয়। আজ ৩১ জুলাই ছিল কেন্দ্রীয়ভাবে ঢাকায় স্বরাষ্ট্রমন্ত্রী বরাবরে স্মারকলিপি প্রদান ও জেলায় জেলায় জেলা প্রশাসকের মাধ্যমে স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে স্মারকলিপি প্রদান। নারায়ণগঞ্জের প্রগতিশীল সাংস্কৃতিক সংগঠন সমূহের পক্ষ থেকে আজ দুপুর ১২টায় নারায়ণগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ে এ স্মারকলিপি প্রদান করা হয়।

নিউজটি শেয়ার করুন...

আপনার মন্তব্য প্রদান করুন...


© All rights reserved © 2020 bdnewseye.com
Developed BY M HOST BD