শনিবার, ১৯ জুন ২০২১, ০৬:০৩ অপরাহ্ন

ভিটামিন ‘এ’ ক্যাম্পেইন শুরু শনিবার

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন ও জেলা সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে পৃথক সাংবাদিক সম্মেলন।

নারায়ণগঞ্জে আগামী শনিবার থেকে দুই সপ্তাহব্যাপী জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন শুরু হবে। এবার নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন (নাসিক) ও ৫ উপজেলায় ৪ লাখ ৭২ হাজার ৭৮৫ জন শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্র ধরা হয়েছে। বৃহস্পতিবার (৩ জুন) নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন ও জেলা সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে পৃথক সাংবাদিক সম্মেলনে এই তথ্য জানানো হয়।
জেলা সিভিল ডা. মোহাম্মদ ইমতিয়াজ জানান, আগামী ৫ জুন থেকে ১৯ জুন পর্যন্ত দুই সপ্তাহব্যাপী জেলার পাঁচটি উপজেলায় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন শুরু হবে। এ সময়ে ১ হাজার ৫৬ কেন্দ্রে ৬ থেকে ১১ মাস বয়সের ৪১ হাজার ৩৮১ জন শিশুকে নীল রঙের ক্যাপসুল খাওয়ানো হবে। আর ১২ থেকে ৫৯ মাস বয়সের ২ লাখ ৯৯ হাজার ৯৬৫ জন শিশুকে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।
ডা. ইমতিয়াজ বলেন, ‘ক্যাম্পেইনকে সফল করতে ইতিমধ্যে আমাদের সব প্রস্তুতি সম্পন্ন করেছি। কোভিড পরিস্থিতির কারণে স্বাস্থ্যঝুঁকি রয়েছে। তাই কেন্দ্রগুলোতে সবাই ভিড় করবেন না। একসাথে সবাই না এসে কিছু সময় পর পর টিকাদান কেন্দ্রে আসবেন। তাহলে ভিড় হবে না। প্রতিটি এলাকা ভাগ করে দেয়া আছে আমাদের। কোনো শিশু বাদ যাবে না, সবাই পাবে। ভিটামিন ‘এ’ ক্যাপসুলে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই। এটি একটি ভিটামিন ক্যাপসুল মাত্র। এই নিয়ে কোনো গুজব ছড়ালে তাতে কান দিবেন না। এ রকম কিছু শুনলে আমাদের অবহিত করুন।’
সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে আরও উপস্থিত ছিলেন সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. জাহিদুল ইসলাম, বিশ্ব স্বাস্থ্য সংস্থার জেলা সার্ভিলেন্স অফিসার ডা. ফারহানা রহমান, জেলা তথ্য অফিসার সিরাজউদ্দৌলা খান, জেলা ইপিআই সুপার মো. লুৎফর রহমান, সিনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার মো. আমিনুল হক, জুনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার মো. শাকির হোসেন, জেলা স্বাস্থ্য তত্ত্বাবধায়ক স্বপন দেবনাথ প্রমুখ।
এদিকে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেডিকেল অফিসার ডা. শেখ মোস্তফা আলী জানান, ক্যাম্পেইন চলাকালীন অবস্থায় নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের ২৭টি ওয়ার্ডের ১৪৪টি ইপিআই কেন্দ্রে ৩৪০টি সেশনে ৬ থেকে ১১ মাস বয়সী ২১ হাজার ৭৪৩ জন ও ১২ থেকে ৫৯ মাস বয়সী ১ লাখ ৯ হাজার ৬৯৬ জন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।
তিনি জানান, কেন্দ্রগুলোতে স্বাস্থ্যবিধি ও সামাজিক নিরাপত্তা মেনেই আমাদের স্বাস্থ্যকর্মীরা শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়াবে। ভিটামিন এ ক্যাপসুল সম্পূর্ণ নিরাপদ। এতে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই। কোভিড পরিস্থিতিতে ক্যাম্পেইন কার্যকর করতে আমরা প্রতিটি ওয়ার্ডে সেশন ভাগ করে দিয়েছি। যাতে করে কেন্দ্রগুলোতে বেশি ভিড় না হয়।
এ সময় উপস্থিত ছিলেন সিটি কর্পোরেশনের ৪, ৫ ও ৬ নম্বর ওয়ার্ডের সংরক্ষিত নারী কাউন্সিলর মনোয়ারা বেগম, সেভ দ্য চিলড্রেনের প্রতিনিধি ডা. মঈনুল হোসেন প্রমুখ।

নিউজটি শেয়ার করুন...

আপনার মন্তব্য প্রদান করুন...


© All rights reserved © 2020 bdnewseye.com
Developed BY M HOST BD