শনিবার, ২৪ জুলাই ২০২১, ০৫:২০ পূর্বাহ্ন

মধ্যম ঝুঁকিতে না.গঞ্জ ॥ লকডাউন না মানলে নাজুক পরিস্থিতি

নিজস্ব সংবাদদাতা: করোনার সংগ্রমণ পরিস্থিতি খুব বেশি অবনতি না হলেও মধ্যম ঝুঁকির জেলা হিসেবে চিহ্নিত হয়েছে নারায়ণগঞ্জকে। তবে, শঙ্কার কথা হচ্ছে প্বাশবর্তী জেলা গাজীপুর রয়েছে অতিরিক্ত ঝুঁকিতে আর ঢাকা, মুন্সিগঞ্জ ও কুমিল্লা রয়েছে উচ্চ ঝুঁকিতে।
এমন পরিস্থিতিতে আশপাশের জেলার মানুষের আগম ঠেকাতে না পারলে পরিস্থিতি নাজুক হয়ে বলে মনে করছে জেলার স্বাস্থ্য বিভাগ। এ ক্ষেত্রে চলাচল বন্ধে জনগণের সচেতনতার বিকল্প নেই।
দেশের সংক্রমণ পরিস্থিতি নিয়ে গত ২২ জুন একটি প্রতিবেদন প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ১৪ জুন থেকে ২০ জুন- এই এক সপ্তাহের নমুনা পরীক্ষা ও রোগী শনাক্তের হার বিবেচনা করে ৩টি মাত্রার ঝুঁকি (অতি উচ্চ, উচ্চ ও মধ্যম) চিহ্নিত করেছে সংস্থাটি। তাতে বলা হয়ছে ৪০টিই সংক্রমণের অতি উচ্চ ঝুঁকিতে রয়েছে। এর বাহিরে আরও ১৫টি জেলা আছে সংক্রমণের উচ্চ ঝুঁকিতে। সংক্রমনের মধ্যম ঝুঁকির মাত্র ৮ টি জেলার মধ্যে রয়েছে নারায়ণগঞ্জের নাম।
এদিকে, প্রতিবেদন প্রকাশের পরদিন করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে নারায়ণগঞ্জ জেলার সার্বিক কার্যাবলি ও চলাচল (জনসাধারণের চলাচলসহ) ৩০ জুন পর্যন্ত বন্ধ করেছে সরকার। এ সময় শুধু আইনশৃঙ্খলা ও জরুরি সেবাসংক্রান্ত কিছু বিষয় এই বিধিনিষেধের বাইরে থাকবে বলে জানানো হয়।
চলাচল বন্ধের প্রথম দিন জনসাধারণের চলাচল সিমিত থাকলেও দ্বিতীয় দিন ছিল বেশ জনউপস্থিতি লক্ষ করা গেছে, তৃতীয় দিন আরও ঢিলে ঢালা চিত্র দেখা গেছে শহরে।
এ ব্যাপারে নারায়ণগঞ্জ জেলা করোনা প্রতিরোধ কমিটির ফোকাল পার্সন ডা. জাহিদুল ইসলাম বলেন, সীমান্তবর্তী এলাকা থেকে ডেল্টা ভ্যারিয়েন্ট (করোনার ভারতীয় ধরণ) নিয়ে যাতে নারায়ণগঞ্জে কেউ প্রবেশ করতে না পারে, তাই ৩০ জুন পর্যন্ত লকডাউন দেওয়া হয়েছে। আইনশৃঙ্খলা বাহিনী প্রবেশ পথ গুলোতে স্বচ্ছার আছে। কিন্তু জনগণের থেকে তেমন কোন সহযোগীতা পাওয়া যাচ্ছে না। মানুষ কারণে অকারণে বাহিরে বের হচ্ছে।

নিউজটি শেয়ার করুন...

আপনার মন্তব্য প্রদান করুন...


© All rights reserved © 2020 bdnewseye.com
Developed BY M HOST BD