শনিবার, ১০ ডিসেম্বর ২০২২, ১২:০৫ অপরাহ্ন

রেকর্ড গড়ে ভারতকে হারালো ইংল্যান্ড

বিডি নিউজ আই, এজবাস্টন : জো রুট ও জনি বেয়ারস্টোর জোড়া সেঞ্চুরিতে রান তাড়ায় রেকর্ড গড়ে এজবাস্টন টেস্টে ভারতকে হারালো স্বাগতিক ইংল্যান্ড। ৩৭৮ রান তাড়া করে সিরিজের পঞ্চম ও শেষ টেস্টে ইংল্যান্ড ৭ উইকেটে হারিয়েছে ভারতকে। নিজেদের টেস্ট ইতিহাসে ৩৭৮ রানের সর্বোচ্চ টার্গেট তাড়া করে জিতলো ইংল্যান্ড। এর আগে, ২০১৯ সালে হেডিংলিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে সর্বোচ্চ ৩৫৯ রানের টার্গেট তাড়া করে ১ উইকেটে জিতেছিল ইংল্যান্ড।
এই জয়ে ভারতের সাথে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ ২-২ সমতায় শেষ করলো ইংল্যান্ড। এই টেস্টের আগে প্রথম চার ম্যাচে ২-১ ব্যবধানে এগিয়ে ছিলো ভারত। করোনা কারনে গত বছর স্থগিত হওয়া সিরিজের পঞ্চম ও শেষ টেস্টটি এবার অনুষ্ঠিত হলো।
টেস্টের চতুর্থ দিন শেষেই জয়ের মঞ্চ তৈরি করে রেখেছিলো ইংল্যান্ড। ভারতের ছুঁেড় দেয়া ৩৭৮ রানের টার্গেটে চতুর্থ দিন শেষে ৩ উইকেটে ২৫৯ রান করেছিলো ইংল্যান্ড। পঞ্চম ও শেষ দিনে ম্যাচ জিততে ৭ উইকেট হাতে নিয়ে আরও ১১৯ রান দরকার ছিলো ইংলিশদের। রুট ৭৬ ও বেয়ারস্টো ৭২ রানে অপরাজিত ছিলেন।
ম্যাচের শেষ দিনে প্রয়োজনীয় ১১৯ রান করতে বেগ পেতে হয়নি ইংল্যান্ডকে। আজ ১১৬ বল খেলে প্রয়োজনীয় রান তুলে বড় জয় পায় ইংলিশরা।
১২১ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে ২৮তম এবং ভারতের বিপক্ষে নবম সেঞ্চুরির স্বাদ পান রুট।
রুটের মত সেঞ্চুরি করেন ফর্মের তুঙ্গে থাকা বেয়ারস্টো। ৮৭ ম্যাচে টেস্ট ক্যারিয়ারে ১২তম সেঞ্চুরিতে পা রাখেন তিনি। টানা তিন টেস্টে ছয় ইনিংসের মধ্যে চতুর্থ সেঞ্চুরি দেখা পেলেন বেয়ারস্টো।
দলের জয় নিশ্চিত করে রুট ১৪২ ও বেয়ারস্টো ১১৪ রানে অপরাজিত থাকেন। প্রথম ইনিংসে ১০৬ রান করেছিলেন বেয়ারস্টো।
৩৭৮ রানের টার্গেটে খেলতে নেমে ১০৯ রানে তৃতীয় উইকেট হারিয়েছিলো ইংল্যান্ড। এরপর ৩১৬ বলে ২৬৯ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে দলকে ঐতিহাসিক জয় এনে দেন রুট ও বেয়ারস্টো। ভারতের বিপক্ষে চতুর্থ উইকেটে সর্বোচ্চ রানের জুটির রেকর্ডও গড়েন রুট ও বেয়ারস্টো।
রুটের ১৭৩ বলের ইনিংসে ১৯টি চার ও ১টি ছক্কা ছিলো। ১৪৫ বল খেলে ১৫টি চার ও টি ছক্কা মারেন বেয়ারস্টো। এই ইনিংসের ভারতের পক্ষে ২ উইকেট নেন অধিনায়ক জসপ্রিত বুমরাহ। ম্যাচ সেরা হন বেয়ারস্টো। সিরিজ সেরা হন যৌথভাবে রুট ও বুমরাহ।
এর আগে ভারত দুই ইনিংসে যথাক্রমে ৪১৬ ও ২৪৫ রান করে। প্রথম ইনিংসে ইংল্যান্ডের সংগ্রহ ছিল ২৮৪ রান।
বিশ^ টেস্ট চ্যাম্পিয়নশিপে ১২ ম্যাচে ৬ জয়, ৪ হার ও ২ ড্রতে ৭৭ পয়েন্ট ও জয়ের শতকরা ৫৩ দশমিক ৪৭ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয় স্থানে ভারত। আর ১৬ ম্যাচে ৫ জয়, ৭ হার ও ৪ ড্রতে ৬৪ পয়েন্ট ও জয়ের শতকরা ৩৩ দশমিক ৩৩ পয়েন্ট নিয়ে টেবিলের সপ্তম দল ইংল্যান্ড।
চ্যাম্পিয়নশিপের টেবিলের শীর্ষে আছে অস্ট্রেলিয়া। ৯ ম্যাচে ৬ জয় ও ৩ ড্রতে ৮৪ পয়েন্ট ও জয়ের শতকরা ৭৭ দশমিক ৭৮ পয়েন্ট আছে অসিদের।
১০ ম্যাচে ১ জয়, ৮ হার ও ১ ড্রতে ১৬ পয়েন্ট ও জয়ের শতকরা ১৩ দশমিক ৩৩ পয়েন্ট নিয়ে টেবিলের নবম, তলানিতে আছে বাংলাদেশ।
টেস্ট শেষে এবার ৭ জুলাই থেকে টি-টোয়েন্টি ১২ জুলাই থেকে ওয়ানডে সিরিজ খেলবে ভারত ও ইংল্যান্ড। দু’টি সিরিজই তিন ম্যাচের।
সংক্ষিপ্ত স্কোর :
ভারত : ৪১৬ ও ২৪৫
ইংল্যান্ড : ২৮৪ ও ৩৭৮/৩ (টার্গেট-৩৭৮), ৭৬.৪ ওভার (রুট ১৪২*, বেয়ারস্টো ১১৪*, বুমরাহ ২/৭৪)।
ফল : ইংল্যান্ড ৭ উইকেটে জয়ী।
ম্যাচ সেরা : জনি বেয়ারস্টো (ইংল্যান্ড)।
সিরিজ সেরা : জো রুট (ইংল্যান্ড) ও জসপ্রিত বুমরাহ (ভারত)।
সিরিজ : পাঁচ ম্যাচের সিরিজ ২-২ সমতায় শেষ হলো।(বাসস)

নিউজটি শেয়ার করুন...

আপনার মন্তব্য প্রদান করুন...


© All rights reserved © 2020 bdnewseye.com
Developed BY M HOST BD