রবিবার, ২৪ অক্টোবর ২০২১, ১২:৩৭ পূর্বাহ্ন

করোনায় ১৮৫ জনের মৃত্যু : নতুন আক্রান্ত ৮,৭৭২

বিডি নিউজ আই ডেস্ক: দেশে করোনাভাইরাসে গত ২৪ ঘন্টায় ১৮৫ জন মারা গেছেন। গতকাল রেকর্ডসংখ্যক ২১২ জন মারা গিয়েছিল। গতকালের চেয়ে আজ ১৭ জন কম মারা গেছেন। আজ মৃতদের মধ্যে পুরুষ ১২১ ও নারী ৬৪ জন। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১৬ হাজার ১৮৯ জনে। এদিকে আজ নতুন আক্রান্ত হয়েছেন ৮ হাজার ৭৭২ জন।
করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৬০ শতাংশ। গত ৭ জুলাই থেকে মৃত্যুর একই হার বিদ্যমান রয়েছে। এখন পর্যন্ত যারা মারা গেছেন তাদের মধ্যে পুরুষ ১১ হাজার ৩৭৫ জন, ৭০ দশমিক ২৬ শতাংশ এবং নারী ৪ হাজার ৮১৪ জন, ২৯ দশমিক ৭৩ শতাংশ।
গত ২৪ ঘন্টায় মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, শূন্য থেকে ১০ বছর বয়সী ১ জন, ১১ থেকে ২০ বছর বয়সী ১ জন, ২১ থেকে ৩০ বছর বয়সী ৫ জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী ১৩ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ২২ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ৫১ জন এবং ষাটোর্ধ ৯২ জন রয়েছেন। মৃতদের মধ্যে ঢাকা বিভাগে সর্বোচ্চ ৭০ জন, চট্টগ্রাম বিভাগে ২০ জন, রাজশাহী বিভাগে ১৩ জন, খুলনা বিভাগে ৫১ জন, বরিশাল বিভাগে ১০ জন, সিলেট বিভাগে ৭ জন, রংপুর বিভাগে ১১ জন এবং ময়মনসিংহ বিভাগে ৩ জন রয়েছেন। এদের মধ্যে ১৪৪ জন সরকারি, ২৮ জন বেসরকারি হাসপাতালে, ১২ জন বাসায় মারা গেছেন আর ১ জনকে মৃতাবস্থায় হাসপাতালে আনা হয়েছে।
আজ স্বাস্থ্য অধিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ এসব তথ্য জানানো হয়।
এতে বলা হয়, গত এক সপ্তাহে নমুনা পরীক্ষা বেড়েছে ১২ দশমিক ৩৯ শতাংশ, শনাক্ত বেড়েছে ৩৭ দশমিক ৫৪ শতাংশ, সুস্থতা বেড়েছে ৩৭ দশমিক ৩৮ শতাংশ এবং মৃত্যু বেড়েছে ৪৮ দশমিক ৬৬ শতাংশ।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘন্টায় ২৭ হাজার ৮৮৪ জনের নমুনা পরীক্ষায় ৮ হাজার ৭৭২ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। গতকাল ৩৬ হাজার ৫৮৬ জনের নমুনা পরীক্ষায় ১১ হাজার ৩২৪ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছিল।
দেশে গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ৩১ দশমিক ৪৬ শতাংশ। আগের দিন এই হার ছিল ৩০ দশমিক ৯৫ শতাংশ। গতকালের চেয়ে আজ শনাক্তের হার দশমিক ৫১ শতাংশ বেশি। এদিকে ঢাকা জেলায় (মহানগরসহ) ২৪ ঘন্টায় ১১ হাজার ৭১৩ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছেন ৩ হাজার ৩৯৬ জন। ঢাকায় শনাক্তের হার ২৮ দশমিক ৯৯ শতাংশ। গতকাল ১০ হাজার ৪৪৮ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছেন ২ হাজার ৭৬৩ জন, যা ২৬ দশমিক ৪৪ শতাংশ। এই জেলায় গত ২৪ ঘন্টায় মারা গেছেন ৩১ জন, গতকাল মারা যায় ২২ জন।
স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে এ পর্যন্ত মোট ৬৯ লাখ ৩১ হাজার ১৫২ জনের নমুনা পরীক্ষায় ১০ লাখ ৯ হাজার ৩১৫ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ পর্যন্ত মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৪ দশমিক ৫৬ শতাংশ।
স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ৫ হাজার ৭৫৫ জন। গতকাল সুস্থ হয়েছিলেন ৬ হাজার ৩৮ জন। গতকালের চেয়ে আজ ২৮৩ জন কম সুস্থ হয়েছেন। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৮ লাখ ৬৮ হাজার ১৩৯ জন। আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৬ দশমিক ০১ শতাংশ। গতকাল এই হার ছিল ৮৬ দশমিক ১৯ শতাংশ। গতকালের চেয়ে আজ সুস্থতার হার দশমিক ১৮ শতাংশ কম।
বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ২৬ হাজার ২৩১ জনের। আগের দিন নমুনা সংগ্রহ করা হয়েছিল ৩৯ হাজার ২০৯ জনের। গতকালের চেয়ে আজ ১২ হাজার ৯৭৮টি নমুনা কম সংগ্রহ হয়েছে। গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষা হয়েছে ২৭ হাজার ৮৮৪ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ৩৬ হাজার ৫৮৬ জনের। গতকালের চেয়ে আজ ৮ হাজার ৭০২টি নমুনা কম পরীক্ষা হয়েছে। (বাসস)

নিউজটি শেয়ার করুন...

আপনার মন্তব্য প্রদান করুন...


© All rights reserved © 2020 bdnewseye.com
Developed BY M HOST BD