বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ০২:৫১ পূর্বাহ্ন

ঘ রা মি ঘ রে ‘৫ম জয়বাংলা উৎসব’ আয়োজন

এইচ এম সিরাজ: আসছে ৩ অক্টোবর ২০২২ *৫ম জয়বাংলা উৎসব* হবে নড়াইল নজরুল চেতনার বাতিঘর ঘ রা মি ঘ রে। কন্যা সানজিদা সাফরিনকে সাথে নিয়ে আমি এইচ.এম সিরাজ অনুষ্ঠান সঞ্চালনায় থাকবো। বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম ১৯৪২ সালে নির্বাক হওয়ার পূর্বে দৈনিক নবযুগ পত্রিকায় *বাঙালীর বাঙলা* শীর্ষক নিবন্ধে বাঙালীর মুক্তি-সংগ্রামকে এভাবে স্পষ্ট করেন: “বাঙলা বাঙালীর হোক; বাঙলার জয় হোক, বাঙালীর জয় হোক।”

নজরুল চর্চা ও গবেষণা প্রতিষ্ঠান অগ্নিবীণার উদ্যোগে ২০১৮ সালের ৩ অক্টোবর বিপুল আয়োজনে বাংলাদেশে প্রথমবার “জয়বাংলা উৎসব” হয় মাদারীপুরে সরকারি নাজিমুদ্দিন কলেজ মাঠে। ৩৫/৪০ হাজার মানুষের সেই সমাবেশের মূল নায়ক ছিলেন, সাতবারের এমপি এবং তৎকালীন সফল নৌমন্ত্রী জননেতা শাজাহান খান। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, তখনকার সফল সংস্কৃতিবিষয়ক মন্ত্রী কিংবদন্তি অভিনেতা আসাদুজ্জামান নূর এমপি ও কবি নজরুল ইন্সটিটিউটের বর্তমান নির্বাহী পরিচালক, নজরুল-অন্তপ্রাণ সরকারের অতিরিক্ত সচিব মোহাম্মদ জাকীর হোসেন। আমি সেদিন মূল উদ্যোক্তা সংগঠনের পক্ষ হতে বক্তব্য দিই এবং জয়বাংলাকে জাতীয় শ্লোগান করার জোর দাবী জানাই।

বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার সরকার অগ্নিবীণার সে দাবী পূরণ করেছেন; বাংলাদেশ জাতীয় সংসদের প্রভাবশালী সাংসদ এবং মাননীয় প্রধানমন্ত্রীর বেসরকারি বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা ও বিশিষ্ট শিল্পপতি সালমান এফ.রহমান কর্তৃক উত্থাপন ভিত্তিতে *জয়বাংলা জাতীয় শ্লোগান* মর্মে সর্বসম্মতিক্রমে সম্প্রতি মহান জাতীয় সংসদে বিল পাশ হয়। এর জন্য অগ্নিবীণার পক্ষে আমি সবিশেষ কৃতজ্ঞতা এবং সরকারের প্রতি নজরুলীয় অভিবাদন ও অভিনন্দন জানাচ্ছি। একইসাথে ‘শ্রমিকের জান’ খ্যাত জননেতা শাজাহান খান এমপি ও মাননীয় প্রধানমন্ত্রীর বেসরকারি বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান এমপি মহোদয়কে জানাচ্ছি অন্তহীণ নজরুলীয় অভিনন্দন।

২০২০ সালে প্রতিষ্ঠার পর থেকে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের মৌলিক প্রায় সব বিষয়ে নড়াইল ঘ রা মি ঘ রে কর্মসূচি পালিত হয়। আসন্ন ৩ অক্টোবর দুপুর থেকে রাত অবধি *জয়বাংলা; বঙ্গবন্ধু ; বাংলাদেশ ও নজরুল* শীর্ষক আলোচনা, আবৃত্তি, স্বরচিত কবিতাপাঠ, জাগরণের গান ইত্যাদি কর্মসূচি পালিত হবে; আর খানাপিনা হবে কৃষি-আঙ্গিকে– রীতিমতো পদ্মপাতায়।

এবারের জয়বাংলা উৎসব হবে দুটি ধারায়: ঘ রা মি ঘ রে সরাসরি অনুষ্ঠান ও রাত ৯:৩০ থেকে ১১:০০টা পর্যন্ত দেশি-বিদেশি গুণীজনদের ফেসবুক-ভার্চুয়াল (অনলাইন) আলোচনা ও নজরুল সঙ্গীত পরিবেশন।
এছাড়া, বিভিন্নক্ষেত্রে বিশেষ অবদানের জন্য পাঁচজন গুণী ব্যক্তিকে জাতীয় কবি স্মারক সম্মাননা দেওয়া হবে।

অনুষ্ঠানে পাঁচজন প্রবাসী নজরুলপ্রেমী ভার্চুয়ালি যুক্ত হবেন: লন্ডন থেকে, বীর মুক্তিযোদ্ধা শহীদুল্লাহ্ মাস্টার (না’গঞ্জের বন্দরে কবি নজরুল ইসলাম সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রতিষ্ঠাতা), আমেরিকা ( টরেন্টো)থেকে, কবি মো. নূরুল ইসলাম, ফ্রান্স (প্যারিস) থেকে, খোরশেদ আলম পাটোয়ারী (বাংলা-ফ্রান্স ব্যাকরণ প্রণেতা), নিউইয়র্ক (আমেরিকা) থেকে, নিউইয়র্ক মুক্তিযোদ্ধা সংসদের সভাপতি ও একাত্তরের কিশোর মুক্তিযোদ্ধা খুরশীদ আনোয়ার বাবলু এবং কোলকাতা (ভারত)থেকে, কোলকাতা অগ্নিবীণার সাধারণ সম্পাদক রবীন মুখার্জি।

এইচ এম সিরাজ

অন্যান্য বিশিষ্ট অতিথিবৃন্দের পরিচিতি অচিরেই পূর্ণরূপে জানানো হবে। সকলকে বিনম্র আমন্ত্রণ।

নিউজটি শেয়ার করুন...

আপনার মন্তব্য প্রদান করুন...


© All rights reserved © 2020 bdnewseye.com
Developed BY M HOST BD