বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৪:৫৯ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
অপচয়রোধে নিজের পোস্টার নিজেই লাগাচ্ছেন এমপি প্রার্থী রনি বাংলাদেশ রাইটার্স ক্লাব নারায়ণগঞ্জ -এর সাহিত্য আড্ডা অনুষ্ঠিত নাঃগঞ্জে সাবেক ছাত্রলীগ সভাপতি সানি’র নেতৃত্বে মিছিল ও প্রতিবাদ সাজাপ্রাপ্ত আসামী ব্লাকমেইলার কামাল ডান্ডাবেরী অবস্থায় জেলহাজতে সরকারকে দায়ী করে গুজব ছড়ানো হচ্ছে : লিপি ওসমান নারায়ণগঞ্জ সদরে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত বাংলাদেশে অগ্নিদানবদের ঠাঁই নেই: শাহজাহান খান নারায়ণগঞ্জে জেলা পর্যায়ে সেইপ’র অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত মানব কল্যাণ পরিষদে বিনামূল্যে বিউটিফিকেশন কোর্সের উদ্বোধন না:গঞ্জে জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধের টিকাদান ক্যাম্পেইনের উদ্বোধন

ছয় দফা আন্দোলনই ছিল বাঙালির প্রথম রাজনৈতিক আন্দোলন: খান মাসুদ

মেহেদী হাসান প্রান্ত: নারায়ণগঞ্জ জেলা যুবলীগ নেতা খান মাসুদ বলেন, বাঙালি জাতির অধিকার আদায়ে ১৯৬৬ সালের ৬ ফেব্রুয়ারি লাহোরে অনুষ্ঠিত বিরোধী দলের সম্মেলন সভায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে ছয় দফা প্রস্তাব পেশ করেন। কিন্তু পাকিস্তানী সম্মেলনের সাবজেক্ট কমিটি বঙ্গবন্ধুর ৬ দফা প্রস্তাব প্রত্যাখ্যান করে বঙ্গবন্ধুকে বিচ্ছিন্নতাবাদী হিসেবে আখ্যায়িত করা হয়। পরবর্তীতে বঙ্গবন্ধু ওই সম্মেলন বর্জন করেন। এবং ১৯৬৬ সালের ২১ ফেব্রুয়ারি আওয়ামী লীগের ওয়ার্কিং কমিটির সভায় ছয় দফা দাবি আদায়ের লক্ষ্যে আন্দোলনের কর্মসূচি গ্রহণ করা হয়। ১৯৬৬ সালের ৭ জুন বঙ্গবন্ধু দেশব্যাপী হরতালের ডাক দেন। ভাষা আন্দোলনের পর পাকিস্তানি শাসনামলে ছয় দফা আন্দোলনই ছিল বাঙালির প্রথম রাজনৈতিক আন্দোলন।
৭ই জুন সোমবার স্বাধীকার আন্দোলনের দেশব্যাপী কর্মসূচির ন্যায় যুবলীগ নেতা খান মাসুদের উদ্যোগে বন্দর ইউনিয়ন মিরকুন্ডী কবরস্থান সংলগ্ন ডাঃ ইয়াছিন হাসান শেখ হাফিজিয়া মাদ্রাসা মাদ্রাসায় ঐতিহাসিক ৬ দফা দিবস উপলক্ষে বৃক্ষরোপণ ও দোয়া অনুষ্ঠানে খান মাসুদ এসব কথা বলেন।
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মার মাগফিরাত কামনায় অত্র মাদ্রাসার কোমলমতি শিক্ষার্থীদের নিয়ে মিলাদ মাহফিল ও দোয়া করা হয়। দোয়া শেষে মাদ্রাসা সড়কে নানা ফলাদি বৃক্ষরোপণ করা হয়।
এ সময় উপস্থিত ছিলেন বিশিষ্ট ব্যবসায়ী হাজি মোঃ নাদিম, মাওলানা তামিম বিল্লাহ আল কাদরি, যুবলীগ নেতা মোঃ শাহ আলম,কবির হোসেন, আকিব হাসান রাজু ও মাদ্রাসার শিক্ষকসহ স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ।

নিউজটি শেয়ার করুন...

আপনার মন্তব্য প্রদান করুন...


© All rights reserved © 2020 bdnewseye.com
Developed BY M HOST BD